ফেয়ার টেকনোলজি । হুন্দাই ফ্যাক্টরির বর্ণাঢ্য উদ্বোধন

ফেয়ার টেকনোলজি, হুন্দাই ফ্যাক্টরির উদ্বোধন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জাতীয় অঙ্গীকার বাস্তবায়নের পথে এক সুদৃঢ় পদক্ষেপ। বৃহস্পতিবার বঙ্গবন্ধু হাইটেক পার্কে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে ফ্যাক্টরিটির উদ্বোধনকালে একথা বলেন শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। তিনি বলেন, দ্রুত অগ্রসরমান বাংলাদেশের প্রতীক হয়ে এখন থেকে রাজপথে চলবে  মেইড ইন বাংলাদেশ হুন্দাই এসইউভি।

কোরিয়ার বিশ্বখ্যাত অটোমোবাইল জায়ান্ট হুন্দাই-এর সহযোগিতায় ফেয়ার টেকনোলজি গাজীপুরের কালিয়াকৈর-এ  বঙ্গবন্ধু হাই-টেক পার্কে গড়ে তুলেছে সর্বাধুনিক প্রযুক্তির এই অটোমোবাইল ফ্যাক্টরি।

ফেয়ার টেকনোলজি । হুন্দাই ফ্যাক্টরির উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির আসন অলংকৃত করেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত মি. লি জ্যাং-কিউন এবং হুন্দাই মোটর ইন্ডিয়া (এইচএমআই) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উনসো কিম। অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

সাবেক প্রতিমন্ত্রী এবি তাজুল ইসলাম এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড -১) ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন ফেয়ার টেকনোলজির ডিরেক্টর ও সিইও মুতাসসিম দায়ান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেয়ার গ্রুপের চেয়ারম্যান জনাব রুহুল আলম আল মাহবুব।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনের দ্বারপ্রান্তে। অত্যন্ত দ্রুত বিকাশমান অর্থনীতির এই দেশ আর ব্যবহৃত গাড়ির বাজার হয়ে থাকতে পারে না। প্রতিযোগিতামূলক মূল্যে বিশ্বমানের সম্পূর্ণ নতুন গাড়ি ব্যবহারের সুযোগ পাওয়া এ দেশের মানুষের অধিকার। সেই অধিকারের বাস্তবায়ন ঘটিয়ে ফেয়ার টেকনোলজির মেইড ইন বাংলাদেশ হুন্দাই গাড়ি তাই বাংলাদেশের মানুষের আত্মমর্যাদার প্রতীক হয়ে উঠেছে।

‘স্টেপ ইনটু দ্য ফিউচার’- এই লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু হাই-টেক পার্কে দুটি শিল্প প্লটের উপর গড়ে তোলা হয়েছে অত্যাধুনিক ফেয়ার টেকনোলজি হুন্দাই ফ্যাক্টরি। এই ফ্যাক্টরিতে প্রারম্ভিক পর্যায়ে উৎপাদন করা হবে হুন্দাইয়ের বিশ্ব জুড়ে জনপ্রিয় এসইউভি ব্রান্ড- ক্রেটা। হুন্দাইয়ের এই ফ্যাক্টরীতে আরো বেশ কিছু মডেলের গাড়ি উৎপাদন করা হবে বলে জানান ফেয়ার টেকনোলজি কতৃপক্ষ। এক হাজারের বেশি যন্ত্রাংশ এবং বি আই ডব্লিউ অবস্থায় বডি আমদানি করে নিজস্ব পেইন্ট শপে একাধিক স্তরে রঙ করা এবং সংযোজনের মাধ্যমে তৈরি হচ্ছে প্রতিটি ক্রেটা এসইউভি।

 

উদ্যোক্তারা জানান, ফেয়ার টেকনোলজি|হুন্দাই ফ্যাক্টরি শুরুতে এক শিফটে চালু রাখলে বছরে তিন হাজার ক্রেটা এসইউভি উৎপাদন করা যাবে। ধারাবাহিকভাবে শিফট বাড়ানোর মধ্য দিয়ে তা দশ হাজার ইউনিটে উন্নীত করা সম্ভব।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, বাংলাদেশে গাড়ির বাজার মূলত দখল করে আছে রি–কন্ডিশনড গাড়ি। অর্থনৈতিকভাবে দেশ এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে মানুষ পুরোনো গাড়ির বদলে নতুন গাড়ির দিকে ঝুঁকছে। দক্ষিণ কোরিয়ার বিখ্যাত হুন্দাই গাড়ি মানুষের এই চাহিদা পূরণ করতে সহায়তা ভূমিকা পালন করবে। বাংলাদেশে নতুন গাড়ি সংযোজন হচ্ছে এটা আমাদের দেশের জন্য একটি মাইল ফলক।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমরা চাই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের প্রতিটি পরিবারে একটি করে গাড়ি থাকবে। আমরা চাই বাংলাদেশের সবাই নতুন গাড়ি ব্যবহার করতে পারুক। রিকন্ডিশন্ড গাড়ি নয়।’

বাংলাদেশে নিয়োজিত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন বলেন, ‘বাংলাদেশে হুন্দাই গাড়ির এই পথচলা অর্থনীতির জন্য একটি গেইম চেঞ্জার হবে ভবিষ্যতে। বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক সম্পর্ক দিন দিন দৃঢ় হচ্ছে। দক্ষিণ কোরিয়া বাংলাদেশের তৈরি পোশাক খাতে তৃতীয় বৃহত্তম বিনিয়োগকারী। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ কোরিয়া সব সময় পাশে থাকবে।’

হুন্দাই মোটর ইন্ডিয়া (এইচএমআই) ব্যবস্থাপনা পরিচালক উনসো কিম বলেন, ‘আজ বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন। কারণ বাংলাদেশে প্রথমবারের মত একটি আন্তর্জাতিক গাড়ির ব্র্যান্ড এই দেশে উৎপাদন শুরু করেছে। ভবিষ্যতে বাংলাদেশে হুন্দাই আরও বিনিয়োগ নিয়ে আসবে।’

 

ফেয়ার টেকনোলজির ডিরেক্টর ও সিইও মুতাসসিম দায়ান বলেন, বিশ্বসেরা হুন্দাই গাড়ি উৎপাদনে বাংলাদেশের সক্ষমতার প্রমাণ রাখতে পেরে আমরা গর্বিত। এর মধ্য দিয়ে আরো একধাপ এগিয়ে গেল উন্নয়নশীল বাংলাদেশ। অত্যন্ত প্রতিযোগিতামূলক দামে দেশের মানুষের কাছে আমরা এই গাড়ি পৌঁছে দেবো। বিশ্বমানের বিক্রয়োত্তর সেবা এবং সুলভ মূল্যে সব ধরণের স্পেয়ার পার্টসের সহজলভ্যতা নিশ্চিত করা হয়েছে বলেও তিনি জানান।

অত্যন্ত আড়ম্বরপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেয়ার গ্রুপের চীফ মার্কেটিং অফিসার (সিএমও) মোহাম্মদ মেসবাহ উদ্দীন, ফেয়ার গ্রুপের চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) কাজী নাসির উদ্দিন, হেড অফ কমিউনিকেশন হাসনাইন খুরশেদ, হেড অব মার্কেটিং তসলিম কবীর, ফেয়ার টেকনোলজির হেড অব সেলস আবু নাসের মাহমুদসহ, ফেয়ার টেকনোলজির সিনিয়র মার্কেটিং এক্সিকিউটিভ মাজহারুল ইসলাম , জনসংযোগ কর্মকর্তা সাঈদ আহমেদ সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

হুন্দাই গাড়ির ক্রেতাদের সুবিধার্থে ফেয়ার টেকনোলজি এরই মধ্যে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে গড়ে তুলেছে একাধিক সেলস, সার্ভিস ও স্পেয়ার পার্টস (থ্রি-এস) সেন্টার। ঢাকা ও চট্ট্রগ্রামের পাশাপাশি সিলেট, বগুড়াসহ দেশের প্রধান নগরীগুলোতে আরো অনেকগুলো থ্রি-এস সেন্টার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে ফেয়ার টেকনোলজি।